বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর - ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের কাছে আলোচনা করব বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর সম্পর্কে কারণ জীবনে চলার পথে অবশ্যই আমাদের বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর সম্পর্কে জানতে হবে কারণ আপনি যদি কোন ভাইবা পরীক্ষা দিতে যান তাহলে অবশ্যই আপনাকে বাংলা থেকে ইংরেজি অনুবাদ সম্পর্কে জানতে হবে তাহলে চলুন আপনাদের মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক
ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা



আপনারা যদি আমার এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েন তাহলে জানতে পারবেন কিভাবে বাংলা থেকে ইংরেজি অনুবাদ ও প্রশ্ন উত্তর সম্পর্কে কারণ একটা মানুষের জন্য এই বিষয়টি অবশ্যই জানা জরুরি তাহলে অবশ্যই আপনারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন

বাংলা থেকে ইংলিশ অনুবাদ - ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

বাংলা থেকে ইংলিশ অনুবাদ যারা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বা রিটার্ন পরীক্ষার্থী তাদের অবশ্যই বাংলা থেকে ইংলিশ অনুবাদ সম্পর্কে জানতে হবে। আর এই বাংলা থেকে ইংলিশ অনুবাদ জানতে হলে একজন মানুষের অবশ্যই Tense এবং ওয়ার্ড মিনিং জানতে হবে। যেমন ধরুন একটা হচ্ছে ইংরেজি বাক্য এবং বাংলা বাক্যের ভেতরে মিল কোথায়। আরেকটি হচ্ছে ইংরেজি বাক্য এবং বাংলা বাক্যর মধ্যে পার্থক্য কোথায়।

ধরুন আমি একটা সেন্টেন্স লিখলাম "আমি ভাত খাই" "I eat rice" এই বাক্যের কর্তাকে আমি আমিটা কে subject, বাংলা বাক্যের subject টা কোথায় আছে প্রথমে। এবং ইংরেজি বাক্যে সাবজেক্টটা কোথায় আছে প্রথমে। তাহলে বাংলা বাক্য ও ইংরেজি বাক্যের মধ্যে মিল কোথায় subject এ দুই নম্বর হচ্ছে ইংরেজি বাক্য। এবং বাংলা বাক্যের মধ্যে পার্থক্য কোথায় verb এ কারণ বাংলা বাক্যে verb থাকে সবার শেষে ইংরেজি বাক্যের।

verb কোথায় থাকে subject এর পরে একটা বিস্তর পার্থক্য বাংলা বাক্যে থাকবে সবার শেষে ইংরেজি বাক্যে থাকবে subject এর পরে। তাহলে ইংরেজি বাক্য ও বাংলা বাক্যের মধ্যে পার্থক্য হচ্ছে কোথায় verb এ এখানে object হলো rice তাহলে আপনাকে অবশ্যই বাংলা থেকে ইংলিশ অনুবাদ করার জন্য Tense, verb, object, preposition তাহলে তরুণ কিছু বাক্য আপনাদের অনুবাদ করে দেখায়
  • আমি ভাত খাই? I eat rice?
  • তোমার নাম কি? What is your name?
  • তোমার বয়স কত? How old are you?
  • তুমি কোথায় বাস কর? Where do you live?
  • তোমার বাবার নাম কি? What is your father's name?
  • তোমার বাবা কি করেন? What dose your father do?
  • তোমার কোন ভাই বোন আছে? Do you have any siblings?
  • তোমার কতজন ভাই বোন আছে? How many siblings do you have?
  • তুমি তোমার পরিবারকে ভালোবাসো? Do you love your family?
  • তোমার কি বইটি পড়া শেষ হয়েছে? Have you finished reading the book?

বাংলা থেকে ইংরেজি অনুবাদের নিয়ম - ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

বাংলা থেকে ইংরেজি অনুবাদের নিয়ম বাংলা থেকে ইংরেজি অনুবাদের জন্য অবশ্যই আপনাকে ৬টি বিষয়ে জানতে হবে যেমন
Verb
Tense
Voice
Prepositional Phrase
Transformation sentence
Clause

বাংলা থেকে ইংলিশ অনুবাদের জন্য আপনাকে অবশ্যই এই ৬টি বিষয়ে দুর্বল থাকা যাবে না। অবশ্যই আপনাকে এই ৬টি বিষয়ে জ্ঞান থাকতে হবে। তাহলে আপনি বাংলা থেকে ইংলিশ অনুবাদ করতে পারবেন খুব সহজে। ধরুন আপনাকে একটি বাংলা বাক্য দেয়া হলো তখন সেই বাক্য থেকে আপনাকে সর্বপ্রথম আগে Verb, বের করতে হবে। মনে রাখবেন বাংলা বাক্যে Verb, অর্থাৎ ক্রিয়া সবার শেষে থাকে আপনি যদি Verb, টা বের করতে পারেন।

তাহলে আপনি object এবং Subject, বের করতে পারবেন। আপনি যদি Verb কে কি বা কাকে দ্বারা প্রশ্ন করেন। এবং যদি উত্তর পান তাহলে ওইটা কিন্তু হবে আপনার ইংরেজি বাক্যের জন্য object, আর আপনি যদি ওই verb টিকে কে দ্বারা প্রশ্ন করেন। এবং উত্তর পান তাহলে সেটা হবে আপনার Subject, তাহলে চলুন একটি ধারণা দেওয়া যাক। আমরা এখন একটি বাংলা বাক্য ইংলিশে অনুবাদ করব বাক্যটি হলো

"এ অবস্থা থেকে নারীদের সাহায্যের জন্য বিবাহ রেজিস্ট্রেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে"। আপনাদের আগে বলেছি যে বাক্যের সর্বপ্রথম Verb, বের করতে হবে। আর বাংলা বাক্যে Verb, থাকে সবার শেষে তাহলে এখানে "Verb, হলো রাখতে পারে" "এবং object হল গুরুত্বপূর্ণ ভূমিকা" "আর বাক্যে Subject বিবাহ রেজিস্ট্রেশন" এবং বাদবাকি বাক্যটি হলো Prepositional তাহলে বাক্যটি ইংরেজিতে অনুবাদ করলে হবে

"Marriage registration can play a vital role for helping to women from in this situation" তাহলে আপনি বুঝতে পেরেছেন যে বাংলা থেকে ইংরেজি করতে হলে। এই ছয়টি বিষয় অবশ্যই জানতে হবে।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ apps - ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

বাংলা থেকে ইংরেজি অনুবাদ apps বা ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps দুইটা একই কথা। আপনার অনেকে আছেন যারা বাহিরের দেশে থাকেন। বা অনেক জন বাইরের বন্ধুর সঙ্গে কথা বলার জন্য ইংরেজি ভাষা বুঝেন না। তাদের জন্য এমন কিছু apps রয়েছে যে apps দ্বারা আপনি যেকোন ভাষা translation করতে পারবেন। তার মধ্যে অন্যতম একটি apps হলো Google translation

এই apps টির দ্বারা আপনি সকল দেশের ভাষা translation করতে পারবেন। বিশেষ করে যারা বাইরের দেশে থাকেন এবং স্টুডেন্ট তাদের জন্য Google translation apps টি খুবই গুরুত্বপূর্ণ। আরো অনেক apps রয়েছে যেমন Google lens এই অ্যাপসটির মাধ্যমে আপনি যে কোন ইংরেজি বাক্য খুব সহজেই বাংলা করতে পারবেন।

এই apps টি হলো ফোনের ক্যামেরার দ্বারা নিয়ন্ত্রিত। এই ক্যামেরা আপনি যেকোন ইংরেজি লেখার উপরে ধরলে সে লেখাটি ম্যাজিকের মত বাংলা হয়ে যাবে। এরকম আরো অনেক অ্যাপস রয়েছে সেগুলো দিয়ে আপনি খুব সহজেই সকল প্রকারের ভাষা translation বা অনুবাদ করতে পারবেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর - ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর এই বিষয়টি সম্পর্কে আমাদের সবার ক্ষেত্রে জানা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা বর্তমান সময়ে আমাদের দেশে ভাইবা পরীক্ষা, চাকরি এবং ভর্তি পরীক্ষাতে ইংরেজি প্রশ্ন করা হয়। বিশেষ করে বাংলা থেকে ইংরেজি অনুবাদ এই বিষয় গুলোর উপরেই চাকরি, ভাইবা এবং পরীক্ষা হয়ে থাকে।

তাই অবশ্যই আমাদের বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর সম্পর্কে অনেক জ্ঞান থাকা জরুরী। বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর সম্পর্কে জানতে হলে। আপনাকে আগে অনুবাদ কি এইটা জানতে হবে তাহলে চলুন জেনে নেওয়া যাক।

১ অনুবাদ কি
অনুবাদ হচ্ছে যে কোন একটি নির্দিষ্ট ভাষা থেকে অন্য আরেকটি ভাষায় সঠিক এবং সুন্দরভাবে রূপান্তর করাকে বোঝানো হয়েছে। এই অনুবাদ বিষয়টি বহু বছর ধরে চলে আসছে। ইংরেজি কিংবা বাংলা অথবা বাংলা থেকে ইংরেজি শব্দ ব্যাখ্যা করাকে অনুবাদ বলা হয়।

২ বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন
বাংলাদেশকে গণ্য করা হয়ে থাকে ইংরেজিতে একটি দুর্বল দেশ হিসেবে। যেমন অনেকে আছেন বিদেশ যাওয়ার জন্য বা ভালো চাকরি পাবার জন্য অনেক আগ্রহী তাদের জন্য কিন্তু ইংরেজি জানাটা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ বাংলাদেশে বাংলা ভাষার পরেই ইংরেজি ভাষার অবস্থান তাই এটা অনেক বেশি প্রয়োজন হয়।

কেননা বাহিরের কোন মানুষের সঙ্গে কথা বলার জন্য আমাদের ইংরেজি জানাটা অবশ্য কেননা ইংলিশকে আন্তর্জাতিক ভাষা বলা হয়ে থাকে। কারন আপনি যদি সঠিকভাবে ইংরেজি শব্দ এবং বাক্য না বলতে পারেন। তাহলে আপনি যে কোন বাহিরের দেশের সঙ্গে ব্যবসা বা যোগাযোগ করতে পারবেন না।

তাহলে আপনাকে অবশ্যই বাংলা থেকে ইংরেজি শব্দ এবং বাক্য জানাটা অনেক গুরুত্বপূর্ণ। সবথেকে আরও বেশি গুরুত্বপূর্ণ হলো কেউ যদি বিদেশ লেখাপড়া করতে যাওয়ার জন্য ইচ্ছুক তাদের ক্ষেত্রে ইংরেজিতে পারদর্শী হতে হবে। কেননা এম্বাসিতে আপনাকে সকল বিষয়ে ইংরেজিতে প্রশ্ন করা হবে।

তাহলে বুঝতেই পারছেন আপনার জন্য বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন কতটা গুরুত্বপূর্ণ। তাই আমাদের বাংলাদেশে যে কোন একাডেমিক ভর্তি পরীক্ষাতে, ভাইবা বা চাকরিতে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর কতটা গুরুত্বপূর্ণ।

৩ What দ্বারা বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর
  • What happend?                                      Nothing.
  • = কি হয়েছে?                                          = কিছু না
  • What is your name?                               My name is jibon.
  •  = তোমার নাম কি?                                = আমার নাম জীবন
  • What do you want?                                I want a glass of milk.
  • = তুমি কি চাও?                                       = আমি এক গ্লাস দুধ চাই
  • What do you want to say?                      Nothing.
  • = তুমি কি বলতে চাও?                            = কিছু না        
  • What do you writing?                             I'm writing a letter.
  • তুমি কি লিখছ?                                       = আমি একটি চিঠি লিখছি
  • What's your father?                                 He is an editor.
  • = তোমার বাবা কি কাজ করেন?             = আমার বাবা একজন সম্পাদক
  • What's your mother?                               She is a housewife.
  • তোমার মা কি করেন?                             = মা ঘরের কাজ দেখেন
  • What are you doing these days?             I'm studying these days.
  • = তুমি আজকাল কি করছ?                    = আমি আজকাল পড়ছি
  • What have you seen in agra?                  I have seen the tajmahal.
  • = আগ্রাতে তুমি কি দেখছ?                     = আমি তাজমহল দেখেছি
  • What did write to your father?               I wrote to him about my results.
  • = তুমি বাবাকে কি লিখছ?                       = আমি আমার বাবাকে পরীক্ষার ফলের কথা লিখছি

বাংলা থেকে ইংরেজি অনুবাদ - ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

বাংলাদেশ থেকে প্রতিবছরের প্রায় লক্ষ লক্ষর বেশি মানুষ বিদেশে যাচ্ছেন তাদের জীবিকা নির্বাহের জন্য। তবে আপনাকে খেয়াল রাখতে হবে বিদেশ যাওয়ার জন্য আপনাকে অবশ্যই ইংরেজি জানতে হবে। আর আপনারা সবাই হয়তোবা জানেন বিদেশে গিয়ে আপনাদের তাদের সঙ্গে ইংরেজিতে কথা বলতে হবে। অতএব বিদেশ যাওয়ার ক্ষেত্রে ইংরেজির বিকল্প আর কিছুই নেই।

তাই বাংলা থেকে ইংরেজি অনুবাদ pdf তাদের সমস্যার সমাধানের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।. এই pdf বইটি তাদের জন্য যারা বাংলা থেকে ইংরেজি অনুবাদ সমস্যায় ভুগছেন। কারণ এই বইটি এমনভাবে তৈরি করা হয়েছে যে। এই বইটি পড়ে ইংরেজি শিখতে আপনার কোন গ্রামারের প্রয়োজন হবে না।

এই বইটি কাদের জন্য যারা প্রবাসে অল্প অল্প ইংরেজি জানেন কিন্তু আপনাকে আরো ইংরেজি জানা দরকার তাদের জন্য। ছোটখাটো ইংরেজির মাধ্যমে একে অন্যের সাথে কথা বলার জন্য এ বইটি একটি গুরুত্বপূর্ণ। তাহলে বুঝতেই পারছেন বাংলা থেকে ইংরেজি অনুবাদ pdf এই বইটি কতটা গুরুত্বপূর্ণ।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইন- ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

বাংলাদেশের অধিকাংশ মানুষই ইংরেজিতে দক্ষ না তাই বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইনে করার প্রয়োজন হয়। কেননা আজকাল অনেক টুলস রয়েছে সেই টুলসের ইংরেজি শিখতে পারবেন এমনকি আপনি বাংলা বললে সেটা ইংরেজি করে দিবে। তার মধ্যে সবচাইতে বেস্ট একটা ওয়েবসাইট সেটা হলো গুগল ট্রান্সলেটর।

আপনি এইটা যে কোন ব্রাউজার থেকে বা যেকোনো জায়গায় বসে খুব সহজেই ইংরেজি থেকে বাংলা পড়তে পারবেন অনায়াসে। এবং আপনাকে কেউ যদি অনলাইনে ইংরেজিতে ইমেইল পাঠায় তাহলে আপনি সেটা গুগল ট্রান্সলেটরের মাধ্যমে খুব সহজেই বাংলা করতে পারবেন।

ধরুন আপনি বিদেশ রয়েছেন আপনাকে যদি কেউ ইংলিশে ইমেইল পাঠায়। তাহলে আপনি সেটা গুগল ট্রান্সলেটরের মাধ্যমে খুব সহজেই বাংলা অনুবাদ করে দেখতে পারবেন। তাহলে বুঝতেই পারছেন বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইন এর ক্ষেত্রে গুগল ট্রান্সলেটর আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ।

শেষ কথাঃ বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর- ইংলিশ তো বাঙ্গালী ট্রান্সলেশন আপা

আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছেন। যে কিভাবে বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর সে সম্পর্কে। আপনারা যদি এই পোস্টটি মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন। তাহলে এই বিষয় সম্পর্কে সকল ধারণা এবং সঠিক তথ্য পেয়ে থাকবেন। এবং বুঝতে পারবেন বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর সম্পর্কে। এরকম আরো সমকালীন তথ্য সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url