রোজা কত তারিখে ২০২৪-রোজা কত তারিখে শুরু হবে ২০২৪

প্রিয় পাঠক আপনি কি রোজা কত তারিখে ২০২৪ সালে কিংবা রোজা কত তারিখে শুরু হবে ২০২৪ সালে এই সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমার আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো রোজা কত তারিখে ২০২৪ সালে। ত চলুনা আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক।রোজা কত তারিখে ২০২৪-রোজা কত তারিখে শুরু হবে ২০২৪

রোজা কত তারিখে ২০২৪

আমার এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন রোজা কত তারিখে শুরু হবে ২০২৪ এবং ২০২৪ সালে রোজা কি মাসে। তাই শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

রোজা কত তারিখে ২০২৪

প্রতিটি মুসলমানের জন্য সবচেয়ে খুশির দিন হলো ঈদ দুইটা। একটি হলো রোজার ঈদ। আরেকটি হলো কোরবানির ঈদ। তবে রোজার ঈদের একটু বেশিই আনন্দ হয় কেননা আল্লাহ তায়ালা মুসলমানের ওপরে ৩০টি রোজা ফরজ করেছেন। তাই আল্লাহকে খুশি করার জন্য তার আদেশটি আমরা সবাই মানার চেষ্টা করি। আর আমাদের অনেক মুসলমান ভাইয়েরা এই রোজার মাসের জন্য অপেক্ষ করে। কবে আসবে আবারও সেই রোজা।

রোজার মাস এমন একটি মাস গুনাহা মাপের মাস। এই মাসের অনেক ফজিলত। আপনাদের অনেকের মনে তাই প্রশ্ন রোজা কত তারিখে ২০২৪ সালের। এই বিষয়ে জানার জন্য অনেকেই ব্যকুল হয় পড়ে। তাই আমার আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন তাহলে আপনি জানতে পারবেন রোজা কত তারিখে ২০২৪ সালে হবে।

রোজা কত তারিখে শুরু হবে ২০২৪

সব মাস গুলোর ভেতরে রোজার মাস হলো শ্রেষ্ঠ মাস। এই মাসে মহান আল্লাহ তায়লা বান্দাদের অনেক কাছে আসেন। এই রোজার মাসের গুরুত্ব এবং তার ফজিলত সম্পর্কে যদি বিস্তারিত আলোচনা করি তাহলে তা শেষ হবে না। সে জন্য প্রতিটি মুসলমান এই রোজার মাসের জন্য অপেক্ষা করেন। তাই অনেকের মনে প্রশ্ন রোজা কত তারিখে শুরু হবে ২০২৪ সালে হবে। যেহেতু রোজার মাসটা সাধারণত চাঁদ দেখা অপরে নির্ভর করে।

তাই একদম সঠিক বলা একটু অসম্ভব ব্যপার হয়ে দাড়ায়। তবে বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মার্ধ্যমে আগের তলুনায় অনেকটা উন্নতি হয়েছে এই দিক দিয়ে। তারা এখন অনুমানিক করে বলতে পারেন রোজা কত তারিখে শুরু হবে ২০২৪ সালে। বিজ্ঞানীরা এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব‍্যবহার করে তারা একটা অনুমানিক করে জানায় এই দিনে রোজা হবে কিংবা এই দিনে ঈদ হবে। তবে সব টুকু নির্ভর করে চাঁদ দেখার ওপরে।

রমজান ২০২৪ কত তারিখে

প্রিয় পাঠক ২০২৪ সালের রোজা হবে ৩০টি। তবে এটাও চাঁদ দেখার উপরে নির্ভরশীল। কেননা চাঁদ দেখা দিলে রোজা শুরু হবে এবং চাঁদ দেখা দিলেই রোজার ঈদ হবে বা ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। তবে ভিন্ন ভিন্ন দেশে একদিন আগে পরে হতে পারে। এটাও সে দেশের চাঁদ দেখার উপর নির্ভরশীল। আমাদের পৃথিবী জুড়ে প্রত্যেক মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ মাস হলো রমজান মাস। এই মাস গুনাহ মাপের মাস।

এই মাসে আল্লাহ তায়ালা বান্দাদের জন্য জান্নাতের দরজা খুলে দেন এবং জাহান্নামের দরজা বন্ধ করে দেন। তাহলে অবশ্যই এ মাসের জন্য আমাদের সঠিক ধারণা এবং সঠিক জ্ঞান রাখা উচিত। এই রোজার মাসে আল্লাহর কাছে নৈকট্য লাভের আশায় তাকে খুশি করার জন্য সুবহে সাদিক থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত মুসলমান ব্যক্তিরা না খেয়ে রোজা রাখেন। এরপর তারা ইফতারের মাধ্যমে রোজা শেষ করে। এই মাসে সকল প্রকার গুনাহ থেকে নিজেকে বিরত রাখা যায়।

২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে

সাধারণত প্রতিবছরে চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা রাখা হয়। তবে বর্তমান যুগে তথ্য প্রযুক্তি ব্যবহার করে তারা ক্যালেন্ডার বের করে তারা রোজার মাসের তারিখ ঠিক করে। সে অনুসারে ২০২৪ সালের প্রথম রোজা ১২ তারিখে মার্চ মাসে শুরু হবে। তবে সম্পূর্ণভাবে চাঁদ দেখার উপরে নির্ভরশীল করে প্রথম রোজা কবে হবে। যাদের মনে প্রশ্ন ছিল রোজা কত তারিখে শুরু হবে ২০২৪। তাদের কে জানায় রোজা ১২ তারিখে শুরু হবে ২০২৪ সালের মার্চ মাসে। আশা করি বুঝতে পেরেছেন ২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে হবে।

২০২৪ সালে রোজা কি মাসে

প্রিয় পাঠক অনেক মুসলমান অপেক্ষা করে আছেন ২০২৪ সালের রোজার জন্য। কেননা এই রোজার মাসে নিজেকে গুনহার থেকে পরিপূর্ণভাবে বিরত রাখা যায়। তাই অনেকেই জানতে চান ২০২৪ সালে রোজা কি মাসে। এই রোজার মাস অনেক আনন্দ এবং সম্মানের সাথে পালন করা হয়। তো ২০২৪ সালে রোজা মার্চ মাসে ১২ তারিখে হবে আরবি ক্যালেন্ডার অনুসরণ করে। তবে এটা চাঁদ দেখার উপরে নির্ভরশীল। কেননা চাঁদ না দেখা দিলে একদিন পিছিয়ে যেতে পারে এবং চাঁদ আগে দেখা দিলে একদিন আগে থেকে রোজা শুরু হতে পারে। আশা করি আপনি বুঝতে পেরেছেন ২০২৪ সালে রোজা কি মাসে হবে।

২০২৪ সালের রোজা কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

এবারের ২০২৪ সালের রোজা ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত মহাকাশ গবেষণা ও জ্যোতিবিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রিনোমি সোসাইটি। ২০২৩ সালে আরব আমিরাত ও মধ্যপ্রাচ্যের দেশে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩শে মার্চ। পবিত্র ঈদুল ফিতর হয়েছিল তেইশে এপ্রিল।

এবার ২০২৪ সালের রমজান মাস বাংলাদেশ-ভারত ও পাকিস্তানের শুরু হবে ১২ই মার্চ এবং বাংলাদেশ ভারত ও পাকিস্তানের রমজান মাস শেষ হবে ১২ ই এপ্রিল । সৌদি আরব সহ অন্যান্য দেশগুলো ২০২৪ সালের রমজান মাস ১১ ই মার্চ শুরু হবে এবং সৌদি আরবসহ অন্যান্য দেশে ২০২৪ সালে ১১ই এপ্রিল শেষ হবে রমজান মাস। তবে সম্ভাব্য তারিখ জানানো হলেও রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে সেটি সম্পূর্ণ চাঁদ দেখে নির্ধারণ করা হবে।

২০২৪ সালের রোজার ঈদ বা ইদুল ফিতর ও কুরবানির ঈদ বা ঈদুল আযহা কত তারিখে 

২০২৪ সালের রোজার ঈদ বা ঈদুল ফিতর উদযাপনের সম্ভাব্য তারিখ জানিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত মহাকাশ গবেষণা ও জ্যোতিবিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রিনোমি সোসাইটি। সবকিছুই চাঁদ দেখার উপর নির্ভর করে তবে সম্ভাব্য তারিখ জানিয়েছেন ঈদুল ফিতর ১২ই এপ্রিল ২০২৪ সাল। কোরবানির ঈদ কত তারিখে ২০২৪ সালের বা ঈদুল আযহা ২০২৪ সালে কত তারিখে হবে এটা নিয়ে আমাদের মনে অনেক আগ্রহ।

আরবি মাস অনুযায়ী ১০ এই জিলহজ হচ্ছে জুন মাসের ১৭ তারিখ  যদি চাঁদ দেখা যায় তাহলে কমিটি সৌদি আরবের ঈদ ঘোষনা করবে  জুন মাসের ১৭ তারিখে।জুন মাসের ১৭ ঈদুল আযহা পালিত হবে। বাংলাদেশে কোরবানির ঈদ হচ্ছে জুন মাসের ১৮ তারিখ। ঈদুল আযহা হল কোরবানির ঈদ এই ঈদে মুসলমানরা পশু কুরবানী করে থাকে।

শেষকথা:রোজা কত তারিখে ২০২৪-রোজা কত তারিখে শুরু হবে ২০২৪

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন রোজা কত তারিখে ২০২৪ এবং রোজা কত তারিখে শুরু হবে ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের এই পোস্টটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান। তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

কেননা আমার এই ওয়েবসাইটে প্রতিদিন তথ্য প্রযুক্তি,লাইফ স্টাইল,শিক্ষা,স্বাস্থ্য-চিকিৎসা,আইন কানুন,প্রবাসি তথ্য ও ইসলামিক বিষয় নিয়ে বাংলা ব্লগ পোস্ট বা আর্টিকেল লেখা হয়। আপনি যদি প্রতিদিন এমন তথ্য পেতে চান তাহলে চোখ রাখুন আমার ওয়েবসাইটে। এতক্ষণ আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url