তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের জানাবো তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ বিস্তারিত। কেননা আপনারা অনেকের জানার ইচ্ছে তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ কি।আপনার ও যদি এ সম্পর্কে জানতে চান তাহলে আমার এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়বেন।

তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম

আপনাদের অনেকে হয়তো জানা নেই ঈদের দোয়া বাংলা এবং ঈদুল আজহার নামাজের নিয়ম সেজন্য এ বিষয়ে আলোচনা করা হবে।

তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ

আমাদের ভেতরে অনেকে আছে তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ কি জানা নেই।তাই আমি আজকে আপনাদের জানাবো তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ কি।ত বিস্তারিত জেনেনি।ঈদের শুভেচ্ছা বিনিময়।আল্লাহ আমাদের এবং আপনাদের ইবাদত বন্দেগি কবুল করুন।ন্যূনতম ঈদ মোবারক বলে ঈদের শুভেচ্ছা বিনিময় করা যায়।তবে উল্লেখিত বাক্য দ্বারা শুভেচ্ছা বিনিময় করা উত্তম।কারণ সাহাবায়ে কিরাম রাদিআল্লাহ আনহু এ বাক্য ব্যবহার করতেন এবং এতে পরস্পরের জন্য কল্যাণ কামনা ও আল্লাহ তালার কাছে রয়েছে দোয়া।

আল্লাহ তায়ালা আমাদের উত্তম কথার দ্বারা একে অপরের সঙ্গে ঈদের ভাব বিনিময় করার তাওফিক দান করুন আমিন।প্রতিটি প্রাণে ঈদের আনন্দ ছড়িয়ে পড়ুক প্রতিটি মানব জেগে উঠুক ভাতৃত্বের বন্ধনে,শুধু ঈদের দিন নয় এই বন্ধন অগোরিত হোক প্রতিটি দিন আর তা শুরু হোক ঈদের দিন।আল্লাহ আমাদের কাছ থেকে এবং আপনার কাছ থেকে কবুল করুক ভাল আমল।ঈদের রহমত আমাদের উপর ও আপনাদের ওপর বর্ষিত হোক।আশা করি আপনি তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ কি বিস্তারিত বুঝতে পেরেছেন।

তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর জবাব

অনেকে তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ জানেন।তবে তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর জবাব জানেন না।ত চলুন একটু বিস্তারিত জেনেনি তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর জবাব সম্পর্কে।সাহাবারা ঈদের দিন সাক্ষাৎকালে একে অপরকে বলতেন,তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম অর্থ-আল্লাহ তায়ালা আমাদের ও আপনাদের ভালো কাজগুলো কবুল করুক আমিন।আরো ঈদ মোবারক বলেও ঈদের শুভেচ্ছা বিনিময় করতেন।আল্লাহ তায়ালা তার মুসলিম উম্মতকে এ দোয়ার মাধ্যমে ঈদুল আযহার শুভেচ্ছা বিনিময় করার তৌফিক দান করুক আমিন।

ঈদের দোয়া বাংলা

মুসলমানের প্রধান ধর্মীয় উৎসব হল ঈদ।চাঁদ দেখার পর থেকে শুরু হয় ঈদের শুভেচ্ছা বিনিময়।এ সময় এক মুমিন মুসলমানের সঙ্গে আরেক মুসলমানের দেখা-সাক্ষাৎ হলে বিশেষ একটি দোয়ার মাধ্যমে ভাব বিনিময় করতে হয়।যে দোয়া পরস্পরের কল্যাণ ও মঙ্গল কামনা করা হয়।পরস্পরের দেখা সাক্ষাতে শুভেচ্ছা বিনিময়ে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়াটি শিখিয়েছেন।হাদিসে এসেছে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তার সাহাবাগণ।

ঈদের শুভেচ্ছা বিনিময়ে একে অপরকে বলতেন-তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম।অর্থ- আল্লাহ তায়ালা আমাদের ও আপনার নেক আমল তথা ভালো কাজগুলো কবুল করুন।ঈদের দিন এক মুসলমান অপর মুসলমানের সঙ্গে দেখা-সাক্ষাৎ হলেই পরস্পরের নেক আমলের কবুলের দোয়ায় শুভেচ্ছা বিনিময় করবেন।এতে আল্লাহ তা'আলা এক মমিন মুসলমানের জন্য অপর মমিন মুসলমানের দোয়াকে কবুল করবেন ইনশাআল্লাহ।

ঈদুল আজহার নামাজের নিয়ম

আমি কেবলামুখী হয়ে আল্লাহর ওয়াস্তে ৬ তাকবীরের সাথে ঈদুল আযহার দু'রাকাত ওয়াজিব নামাজের নিয়ত করিতাছি আল্লাহু আকবার।নিয়ত করে হাত বাধা এবং ছানা পাঠ করা।ছানা পাঠ করার পর ইমাম অতিরিক্ত তিনটি তাকবীর দেবেন।প্রথম তাকবীর দ্বিতীয় তাকবীরে হাত কাঁধ পর্যন্ত উঠিয়ে ছেড়ে দেওয়া এবং তৃতীয় তাকবীরে হাত বেঁধে নেওয়া।এরপর ইমাম সাহেব সুরা ফাতিহা সহ বাকি কেরাত শেষ করবেন।

বাকি কেরাত শেষ করার পর প্রথম রাকাতের রুকু সিজদা করার মাধ্যমে প্রথম রাকাতের নামাজ শেষ করা এবং পুনরায় দাঁড়িয়ে যাওয়া।পুনরায় দাঁড়িয়ে দ্বিতীয় রাকাতের নামাজ শেষ করবেন। আবার ইমাম সাহেব অতিরিক্ত তিনটি তাকবীর দিবেন।প্রথম তাকবীর দ্বিতীয় তাকবীর তৃতীয় তাকবীরে হাত ছেড়ে দিবেন এবং চতুর্থ তাকবীরে সরাসরি রুকুতে যাবেন এবং পুনরায় তৃতীয় রাকাতের নামাজ শেষ করবেন এবং সালাম ফেরার মাধ্যমে নামাজ শেষ করবেন।

লেখকের শেষকথাঃতাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ

প্রিয় পাঠক আপানরা এতক্ষণ পড়ছিলেন তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ সম্পর্কে বিস্তারিত।আশা করি আজকের আমার এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আপনি খুব ভালো মতো বুঝতে পারবেন তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম এর বাংলা অর্থ কি।আমার এই ওয়েবসাইটে প্রতি দিন তথ্য প্রযুক্তি,লাইফ স্টাইল,শিক্ষা,স্বাস্থ,চিকিৎসা ও ইসলামিক বিষয় নিয়ে আলোচনা করা হয়।এতক্ষণ আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url