বড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ - কাশির ঔষধ ও সিরাপ এর নাম

প্রিয় পাঠক আপনাদের কে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব, বড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ এবং কাশির ঔষধ ও সিরাপের নাম আমরা বিভিন্ন সময় এই কাশির কারণে মারাত্মক সমস্যাই পড়ে থাকি।
বড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ
তাহলে চলুন আজকে আমরা জেনে নিই কি কি কারণে আমাদের কাশি হয়? এবং কাশি হওয়ার কারণ সম্পর্কে, আপনারা যারা বড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ এবং কাশির ঔষধ ও সিরাপের নাম খুঁজছেন আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লেই আপনি আপনার সকল তথ্য পেয়ে যাবেন  

কাশি হাওয়ার কারন 

সারা বছর বিভিন্ন সময় মানুষের কাশির সমস্যা দেখা দেয়। বিশেষ করে বছরের একটি নির্দিষ্ট সময় বেশিরভাগ মানুষের ঠান্ডা কাশি সমস্যা হয়। যার মধ্যে প্রাপ্তবয়স্কদের জন্য বাজারে সিরাপ ও ট্যাবলেট জাতীয় ওষুধ রয়েছে। অনেকে আছেন যারা ট্যাবলেট জাতীয় ওষুধ খেতে পারেন না তারা সিরাপ সেবন করেন। আপনিও হয়তো জানতে চাচ্ছেন বড়দের কাশির সমস্যার সিরাপের নাম। অন্যদিকে আজকের পোস্টে আপনাদের জন্য উল্লেখ করা হয়েছে শুষ্ক কাশির ওষুধের নাম। বর্তমানে বাজারে বিভিন্ন ওষুধ কোম্পানি কাশির সিরাপ ও ট্যাবলেট বিক্রি করছে।

কাশি একটি মারাত্মক সমস্যা যা দীর্ঘদিন থাকার ফলে আপনার আরো বড় ধরনের সমস্যা হতে পারে। যার জন্য আপনাকে ভালো ডাক্তারের পরামর্শ অনুযায়ী কাশির সিরাপ অথবা ট্যাবলেট সেবন করতে হবে। বর্তমান প্রযুক্তির সময় তাই মানুষ নিজের মুঠোফোনের মাধ্যমে google এ অনুসন্ধান করে বিভিন্ন সিরাপ ফার্মেসি থেকে ক্রয় করে। আপনি হয়তো নিজের কাশির সমস্যা সমাধান করার জন্য সিরাপের নাম জানতে চাচ্ছেন। তাই আজকের এই পোস্টে আপনাদের জন্য সিরাপ ও ট্যাবলেট এর বিভিন্ন নাম তালিকা আকারে উপস্থাপন করা হয়েছে।

বড়দের কাশির সিরাপের নাম

আপনি আপনার আশেপাশের ফার্মেসী থেকে বিভিন্ন ধরনের কাশির সিরাপ ও ট্যাবলেট ক্রয় করতে পারবেন। যার মধ্যে অন্যতম সিরাপ গুলোর নাম ও মূল্য কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে তালিকা করে দেওয়া হয়েছে।

পিউরিসাল সিরাপঃ এই সিরাপটি বড় ও ছোট সবার জন্যই ব্যবহার করা হয়। তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না, কারো ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিতে পারে। ৫০ মিলি পিউরিসাল সিরাপের দাম ৩০ টাকা ও ১০০ মিলি পিউরিসাল সিরাপ এর দাম ৪৫ টাকা।

এডোভাস সিরাপঃ এই সিরাপটি স্কয়ার কোম্পানি কর্তৃক প্রকাশিত। যারা স্কয়ার কোম্পানির কাশির সিরাপ ক্রয় করতে চান তারা এই সিরাপটি ক্রয় করতে পারেন। যাদের বুকের ভিতর কফ জমে আছে। তাদের জন্য এটা ভালো কার্যকরী। আপনার যদি শুষ্ক কাশি থাকে তাহলে আপনি এই সিরাপটি সেবন করতে পারেন। ১০০ মিলি এডোভাস সিরাপ ক্রয় করতে আপনাকে দিতে হবে ৭০ টাকা ও ২০০ মিলি সিরাপের জন্য আপনাকে ১১০ টাকা দিতে হবে।

টমিফেন সিরাপঃ যাদের শুষ্ক কাশি ও তীব্র কাশি রয়েছে তাদের জন্য এই সিরাপটা ভালো কাজ করে। এই সিরাপটি তৈরি করেছে ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেড। এই সিরাপ সেবনের ফলে আপনার শরীরে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যার মধ্যে অন্যতম হচ্ছে ঝিমঝিম ভাব বা বমি বমি ভাব হতে পারে। বাজারে টমিফেন সিরাপ ক্রয় করার জন্য আপনাকে ৪০ টাকা দিতে হবে।

এডোলিফ সিরাপঃ বড়দের কাশির নিরাময় জন্য অন্যতম ব্যবহারিত সিরাপ হচ্ছে এডোলিফ। এটি আপনার ভেতরে জমে থাকা কফ অপসারণ করবে। শুষ্ক কাশি নিরাময় ও ফুসফুসের দুর্বলতা ঠিক করার জন্য এটি কাজ করে। এই ওষুধটি ক্রয় করার জন্য আপনাকে ১০০ মিলির জন্য ৬৫ টাকা ও ২০০ মিলির জন্য ১০৫ টাকা দিতে হবে।

অফকফ সিরাপঃ যাদের ঠান্ডার সাথে কাশির সমস্যা রয়েছে তারা এই ওষুধটি ব্যবহার করতে পারেন। বেশিরভাগ ডাক্তার যাদের শুকনো কফ বা কাশি হয় তাদের জন্য এটি ব্যবহার করার নির্দেশনা দিয়ে থাকে। অফ কফ সিরাপ ১০০ মিলি ক্রয় করার জন্য আপনাকে দিতে হবে ৮০ টাকা। তবে বাজারের অবস্থা অনুযায়ী ৫ টাকা দাম এদিক সেদিক হতে পারে।

বড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ

কাশির সমস্যা শুধু ছোট ছেলেমেয়েদের হয় না। বর্তমানে কাশির সমস্যা বড়দের মধ্যে অনেক বেশি দেখা যাচ্ছে। যার জন্য অনেকেই বড়দের কাশির সিরাপ হিসেবে কোন সিরাপটি ব্যবহার করবে তা জানতে চাচ্ছে। তাদের জন্য আজকের এই পোস্টে বড়দের কাশির সিরাপের নাম ও মূল্য সাথে পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করা হয়েছে।

ডেক্সপোটেন প্লাস সিরাপ

বাজারে আপনি বিভিন্ন ধরনের বড়দের খাওয়ার সিরাপ খুঁজে পাবেন। তার মধ্যে কাশির রোগের জন্য অন্যতম সিরাপ হচ্ছে ডেক্সপোটন প্লাস সিরাপ। অন্যান্য ওষুধের মত হালকা কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এটি খাওয়ার পর আপনি যানবাহন চালাবেন না কারণ আপনার খাওয়ার পর ঘুম ঘুম ভাব হবে। আর অবশ্যই যেকোনো ধরনের সিরাপ সেবনের আগে ডাক্তারের সাথে পরামর্শ করবেন। ১০০ মিলি ডেক্সপোর্টেন প্লাস সিরাপ ক্রয় করার জন্য আপনাকে ১০০ টাকা দিতে হবে।

তুসকা প্লাস সিরাপ

বড়দের মধ্যে যারা কাশির জন্য তুস্কা সিরাপ খায় তারা অনেকেই ভালো ফলাফল পায়। আপনার যদি শুকনো কাশি ও গলা ব্যথা থাকে তাহলে আপনি এই স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির তুসকা প্লাস সিরাপটি সেবন করতে পারেন। এটি সেবন করার ফলে আপনার বুকে জমাট বেঁধে থাকা কফ আস্তে আস্তে বেরিয়ে যাবে। ১০০ মিলি তুসকা প্লাস সিরাপ বাজারে ৮০ টাকা দিয়ে ক্রয় করতে হবে।

টুসপেল সিরাপ

প্রাপ্তবয়স্কদের কাশির সমস্যার জন্য এই সিরাপটি বিশেষভাবে কাজ করে। টুসপেল সিরাপ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির কাশির ওষুধ। এটি সেবন করার মাধ্যমে আপনি আপনার শুকনো কাশি ও বুকের সর্দি নিরাময় করতে পারেন। ১০০ মিলি টুস্পেল সিরাপ ক্রয় করার জন্য আপনাকে দিতে হবে ৮৫ টাকা।

শুষ্ক কাশির ঔষধের নাম

আমরা অনেকেই আছি যারা শুষ্ক কাশির ওষুধের নাম জানার জন্য অনুসন্ধান করি। বাজারে ভালো ও খারাপ দুই ধরনের ওষুধ পাওয়া যায়। কিন্তু ওষুধের ভালো ফলাফল পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ভালো মানের কাশির ওষুধের নাম জানতে হবে। এখানে আপনাদের জন্য শুষ্ক কাশির ওষুধের নাম তথ্য সংযুক্ত করা হয়েছে। আশা করি এখান থেকে কয়েকটি ওষুধটি আপনাকে ভালো ফলাফল পেতে সাহায্য করবে।

দীর্ঘ সময় ধরে ঠান্ডা ও কাশি জনিত সমস্যা হলে অবশ্যই অতি দ্রুত ডাক্তারের পরামর্শ নিয়ে। পোস্টে উল্লেখিত কাশির সিরাপ ও ওষুধ অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন। ফার্মেসি থেকে কেনার সময় অবশ্যই বুঝে নিবেন কোনটা কতবার খেতে হবে। বিভিন্ন মেডিসিন সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

কাশি খুবই গুরুত্বপূর্ণ একটি রোগ। অনেকের অনেক ধরনের কাশি রয়েছে। কাশির সকল সমস্যার সমাধান নিয়ে আজকের এ ব্লগ।আশা করি ব্লগটি পড়ে কাশির রোগীরা কাশি রোগ থেকে নিরাময় পাবেন এবং যাদের কাশি নেই তারাও সতর্ক হতে পারবেন। কাশি হলেই আমাদের মাথায় নানা ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। কাশি বেশিদিন যাবত হলে যক্ষা হলো কিনা? কাশি নিরাময়ের জন্য কোন ঔষধ খেলে ভালো হবে, কাশির ঔষুধের ফলে সাইড ইফেক্ট আছে কিনা আরো অনেক কিছু। চলুন আপনার মাথার মধ্যে ঘুরপাক খাওয়া প্রশ্নগুলোর উত্তর দেওয়া যাক।

কাশি হওয়ার কারণ

কাশি হওয়ার নানা কারণ রয়েছে। অতিরিক্ত গরম, ধুলাবালি, ঋতু পরিবর্তনের সময় ঠান্ডা লেগে কাশি হতে পারে। অতিরিক্ত গরম গা ঘেমে ঠান্ডা জ্বর কাশিও হতে পারে যা বর্তমান সময়ে খুব বেশি দেখা যাচ্ছে। এজন্য আমাদের উচিত ঘামা শরীরে গোসল না করা। হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যার জন্য কাশি হতে পারে।


দীর্ঘদিনের ধূমপানের জন্য কাশি হয়। দীর্ঘদিন তামাদ্রব্য ব্যবহারের ফলে ধূমপাইদের শ্বাসনালী ও ফুসফুসে যে সমস্ত রাসায়নিক প্রবেশ করে তার থেকে মুক্তি পেতে শরীর স্বাভাবিক প্রতিক্রিয়া করে যার ফলে সুষ্ক কাশি দেখা দেয়।

কাশির ঔষধ এর নাম

আমাদের অনেকের মনে প্রশ্ন কাশি হলে কি ওষুধ খাব? নিচে কাশির ওষুধের নাম গুলো উল্লেখ করা হলো:

 Keto-A | 100 mg | Tablet | কিটো-এ ১০০ মি.গ্রা. ট্যাবলেট

 Sedno | 5 mg | Tablet | সেডনো ৫ মি.গ্রা. ট্যাবলেট

Ambrox SR | 75 mg | Capsule | এমব্রোক্স ৭৫ মি.গ্রা. ক্যাপসুল

 Fexo 120mg Tablet - ফেক্সো ১২০ মি.গ্রা. ট্যাবলেট

 Encilor 10mg Tablet - এনসিলোর ১০ মি.গ্রা ট্যাবলেট

 Klarix 125 mg/5 ml - ক্লারিক্স ১৫০ মি.গ্রা/৫ মিলি. ট্যাবলেট

  Brolyt 4 mg/5 ml - ব্রল্যট ৪ মি.গ্রা/৫ মিলি. 

  Askorel SR 50mg

স্কয়ার কাশির ঔষধের নাম

স্কয়ার কোম্পানি বিভিন্ন ধরনের কাশির ঔষধ বাজারে প্রকাশ করেছে। আপনারা চাইলে নিম্নে উল্লেখিত কাশির ওষুধগুলো কিনে খেতে পারেন।

    Keto A 100

    Fexo 120

    Ambrox

    Klarix

    Axodin 180

    Encilor 10mg

কাশির সিরাপ এর নাম ও মূল্য

বাংলাদেশ কাশির সিরাপ ও বড়দের কাছে সিরাপের নামগুলো হল :

পিউরিসাল সিরাপ: পিউরিসাল সিরাপ খুবই কার্যকরি। সিরাপটি বড় ছোট ভাই খেতে পারবে। তবে গর্ভবতী নারীরা এই সিরাপ খেতে পারবেন না।

এডোভাস সিরাপ: স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড এর সরাপ হলো এই এডোভাস সিরাপ। স্কয়ার কোম্পানি শুনলেই মনে হয় ও সত্যি খুব ভালো হবে। এডোভাস সিরাপটি খুবই ভালো মানের একটি সিরাপ।সিরাপ কি সম্পূর্ণ ভেজো সুদ বৃদ্ধি দ্বারা তৈরি। সিরাপের মূল্য ১০০ মিলি ৭০ টাকা ও ২০০ মিলি ১১০ টাকা।


অফকফ সিরাপঃ সিরাপটি সাধারণত ঠান্ডা, জ্বর, কাশির জন্য ব্যবহার করা হয়। শুকনো কফ দূর করতে এই সিরাপের জুরি নেই।


তুসকা প্লাস সিরাপঃ তুসকা প্লাস সিরাপটি স্কায়ার কোম্পানির একটি ওষুধ। শুষ্ক কাশি, গলা ব্যথা, বুকে কফ জমাট বাধা এ ধরনের সমস্যার জন্য তুসকা প্লাস সিরাপটি সাজেশন করা হয়। বর্তমানে এর বাজার মূল্য ১০০ মিলি ৮০ টাকা।

টমিফেন সিরাপঃ টমিফেন সিরাপটি যাদের শুষ্ক কাশি ও তীব্র কাশি হয়ে থাকে তাদের জন্য। টমিফেন সিরাপ এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। শরীর ঝিমঝিম ভাব, বমি বমি ভাব, অস্থিরতা ইত্যাদি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে এই সিরাপটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়াটাই সর্বোত্তম।

বাচ্চাদের কাশির সিরাপের নাম

বর্তমানে ছোট ছেলেমেয়েদের জন্য বাজারে বিভিন্ন ধরনের কাশির সিরাপ পাওয়া যাচ্ছে। নিচে উল্লেখ করা হয়েছে কি ধরনের কাশির সিরাপ বাচ্চাদের জন্য বাজারে পাওয়া যাবে।

    Remocof

    Adolef

    Adovas

    Ecof

    Tusca plus

শুকনো কাশির সিরাপের নাম

আপনারা যারা আপনাদের শুকনো কাশির কষ্টের জন্য সিরাপের নাম খুঁজছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি। আজকের আর্টিকেলটি আপনারা যদি পড়েন তাহলে জানতে পারবেন শুকনো কাশির জন্য কোন ধরনের সিরাপ খাওয়া প্রয়োজন। বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি যদি আপনি শহরে পড়েন তাহলে বুঝা যাবেন শুকনো কাশি সিরাপের নাম সম্পর্কে।কাশির বিভিন্ন ধরনের মধ্যে শুকনাকাশি অনেক বির*ক্ত কর। আপনাদের যাদের শুকনো কাশি রয়েছে, আপনারা চাইলে নিচে উল্লেখিত সিরাপ গুলো বাজার থেকে কিনে খেতে পারেন।

Abex (30 mg+100 mg+1.25 mg)

 Madhuvas (5 gm+20 gm)/100 ml

Ocof Syrup 20mg+10mg+2.5mg - medicine

NECTAR 100 ML

কাশি দূর করার উপায়

কাশি হলেই যে আপনাকে এন্টিবায়োটিক খেতে হবে এমন নয়। খুশখুসে কাশি, শুষ্ক কাশি, বুকে কফ জমার এ ধরনের সমস্যার জন্য ঘরোয়া কিছু উপাদান রয়েছে।

মধু: মধু হলো অনেক রোগের মহা ঔষধ। এক গ্লাস গরম দুধের সাথে দুই চামচ পরিমাণ মধু মিক্সড করে রাতে ঘুমানোর আগে পান করলে কাশি কমে যায় গরম দুধের ব্যবস্থা না হলে গরম পানিতে এক চামচ গোলমরিচের গুড় ও এক চামচ মধু মিশিয়ে খেলে কাশি ভালো হয়ে যাবে ইনশাল্লাহ।

তুলসী পাতা: তুলসী পাতা ঠান্ডা কাশির জন্য খুবই উপকারী। তুলসী পাতা রস করে সাথে দুই তিন ফোঁটা মধু মিশিয়ে দিনে দুই থেকে তিনবার খেলে কাশি ভালো হয়।

বাসক পাতা: বাসক পাতা পানিতে দিয়ে সিদ্ধ করে উক্ত সিদ্ধ পানি কুসুম গরম থাকা অবস্থায় খেলে কাশি তাড়াতাড়ি ঠিক হয়ে যায়।

লবঙ্গ: খুশখুসে কাশি দূর করতে লবঙ্গ অনেক ভালো কাজে দেয়। লবঙ্গ মুখের মধ্যে রেখে দিন মাঝে মাঝে দাঁত দিয়ে হালকা চেপে রস খেয়ে ফেলুন। এতে খুশখুসে কাশি দূর হয়ে যাবে।

লেখকের শেষ কথা ঃবড়দের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ - কাশির ঔষধ ও সিরাপ এর নাম

প্রিয় পাঠক আজকে আর্টিকেলে আমরা আলোচনা করার চেষ্টা করেছি বড়দের কাছে সিরাপ নাম বাংলাদেশ এবং কাশির ঔষধ ও সিরাপ এর নাম সম্পর্কে। আপনারা যারা গুগলে সার্চ করে বড়দের কাছে সিরাপের নাম বাংলাদেশ এবং কাশির ঔষধ ও সিরাপের নাম খুঁজতেছেন আজকের আর্টিকেলটি তারা যদি মনোযোগ সহকারে পড়েন এবং দেখেন তাহলে আপনাদের সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন ইনশাল্লাহ। আজকের আর্টিকেলটি এত সময় ধরে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিন নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url